মঙ্গলবার, ১৫ মে, ২০১২

বাংলা সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে মডেল টেস্ট M.C.Q (এটি একটি শিক্ষামূলক পোস্ট)

বিসিএস পরীক্ষার জন্য বিভিন্ন তথ্য নেট থেকে বের করার চেষ্টা করি, সেটা করতে গিয়েই আবিস্কার করলাম আমার প্রিপারেশনের জন্য খুব সহায়ক একটা জিনিস আমি পেয়ে গিয়েছি । বিষয়টা এ রকম – বাংলা সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে মডেল টেস্ট করা আছে । আপনার থেকে কুইজ স্টাইলে (এটা আসলে MCQ) পরীক্ষা নেয়া হবে । এ পর্যন্ত আমি ৯ টা  বাংলা সাহিত্যের উপর করা মডেল টেস্ট পেয়েছি । আমার ধার‌ণা যারা বিসিএস আ চাকরির জন্য আর কোন পরীক্ষা দিবেন তাদের জন্য মডেল টেস্টগুলো বেশ সাহায্য করবে । আমি এখানে ৯টা বাংলা সাহিত্যের উপর করা মডেল টেস্টের লিংক দিচ্ছি………………এই অংশটা মূল সাইট থেকে কপি পেস্ট করে দিলাম ———–
******************************************************************************

Feature of this Flash Quiz test –

** High Quality Flash Animation
** Question Review Facility
** Multiple Choice Question (MCQ) system
** No time limitation but we will apply it when final model test come
** You can select any question from “Question” button.
*******************************************************************************
০১. চর্যাপদ নিয়ে ১ম মডেল টেস্ট
০২. বাংলা সাহিত্যের উৎস নিয়ে ২য় মডেল টেস্ট
০৩. প্রাচীন বাংলা সাহিত্যে বিভিন্ন প্রতিষ্ঠানের অবদান নিয়ে ৩য় মডেল টেস্ট
০৪. লোকো এবং পুথি সাহিত্য নিয়ে ৪র্থ মডেল টেস্ট
০৫. বিভিন্ন কবি-সাহিত্যিকদের উপাধি নিয়ে ৫ম মডেল টেস্ট
০৬. বাংলা সাহিত্যে গুরুত্বপূর্ণ উপন্যাস নিয়ে ৬ষ্ট মডেল টেস্ট
০৭. বাংলা নাটকের বিভিন্ন দিক নিয়ে ৭ম মডেল টেস্ট
০৮. বাংলা ভাষার বিভিন্ন ছন্দ এবং ভাষাতত্ত্ব নিয়ে ৮ম মডেল টেস্ট
০৯. বিভিন্ন বাংলা সাময়িকী এবং প্রকাশনা নিয়ে ৯ম মডেল টেস্ট
[আমি সাইটা নিয়মিত দেখি, খুব একটা বয়স হয় নি, তবে প্রতিদিনই নতুন মডেল টেস্ট দেয়া হয় । যাদের এ বিষয়ে প্রয়োজন খোজ-খবর রাখতে পারেন । আর আমি ব্লগ লিখতে একদম আনকোড়া, এই সাইটে শুধু দেখে যাই (আমার ধারণা টিউনার পেজের বর্তমান অবস্থান টেকটিউনসের থেকে ভাল, যদিও প্রায় সব লেখাই ব্লগাররা ২টা সাইটেই দেন) আজ ১ম লিখলাম । ভুল হলে আগেভাগেই দুঃখিত]

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন