বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০১২

অসাধারণ কিছু কথা, কখনও আবেগ, কখনও বাস্তবতা |

                              অসাধারণ কিছু কথা, কখনও আবেগ, কখনও বাস্তবতা |

।।। একমাত্র সময়ই জানে ভালোবাসা কত মূল্যবান ।।। আমাদের এই সুন্দর পৃথিবীতে একদা একটি দ্বীপ ছিল যেখানে বাস করত সকল ধরণের অনুভূতি। প্রাচুর্য, সুখ, দুঃখ, দেমাগ, জ্ঞান এবং ভালোবাসাসহ সকল অনুভূতির বাস ছিল দ্বীপটিতে। একদিন অনুভূতিদেরকে জানিয়ে দেয়া হলো- দ্বীপটি খুব শীঘ্রই ডুবে যাবে। এ সংবাদ পাওয়া মাত্রই সবাই জাহাজ তৈরি করা শুরু করল এবং একে একে দ্বীপ ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিতে থাকল। কিন্তু ভালোবাসা দ্বীপটি ছেড়ে যেতে চাইছিল না। ভালোবাসা ঠিক করল সে শেষ পর্যন্ত অপেক্ষা করবে। আর এ কারণে ভালোবাসা কোন নৌকা বা জাহাজও তৈরি করল না। একদিন সত্যি সত্যি যখন সেই ক্ষণ এসে উপস্থিত হলো তখন ভালোবাসা ঠিক করল সে অন্য কারও জাহাজে নিরাপদ স্থানে যাওয়ার জন্য সাহায্য চাইবে। ভালোবাসা দেখল একটি বড় জাহাজ নিয়ে যাচ্ছে-প্রাচুর্য,। ভালোবাসা প্রাচুর্যকে বলল, 'তুমি কি আমাকে একটু তোমার জাহাজে নেবে?' জবাবে প্রাচুর্য বলল, 'আমার জাহাজে অনেক সোনা-রুপা রয়েছে। এখানে তোমকে নেয়ার মত কোন জায়গা নেই।' কিছুক্ষণ পরে ভালোবাসার পাশ দিয়ে নৌকায় করে যাচ্ছিল দুঃখ। ভালোবাসা তাকে সাহায্য করার জন্য অনুরোধ জানাল। দুঃখ উত্তর দিল, ' আমি খুবই দুঃখিত। আমার এখন একা থাকা প্রয়োজন, আমি তোমাকে নিতে পারব না।' এরপর ভালোবাসা দেখল, খুব চমৎকার একটি জাহাজে করে অহমিকা/দেমাগ যাচ্ছে। ভালোবাসা দেমাগের কাছেও তাকে নেয়ার জন্য অনুরোধ জানাল। দেমাগ বলল, 'তুমি সম্পূর্ণ ভিজে গিয়েছ। আমার এই সুন্দর জাহাজটিতে তোমাকে নিলে তুমি একে নোংরা করে ফেলবে।' দেমাগের পরপরই ভালোবাসার পাশ দিয়ে যাচ্ছিল সুখ। ভালোবাসা কয়েকবার সুখ-কে ডাক দেয়ার চেষ্টা করল কিন্তু, সুখ সুখ এতই সুখে ছিল যে সে কারও কথাই শুনতে পাচ্ছিল না। সুখ কোন ভ্রূক্ষেপ না করেই চেল গেল। এভাবে একে একে সবাই যখন চলে যাচ্ছে তখন হঠাৎ ভালোবসা একটি কন্ঠ শুনতে পেল। একজন প্রবীণ তাকে বলল, 'ভালোবাসা, তুমি আমার সাথে এসো। আমি তোমকে সাহায্য করছি।' ভালোবাসা এতই খুশি হলো যে সে জানতেও চাইল না এই প্রবীণ আসলে কে। একটি শুকনো ভূখণ্ডে ভালোবাসাকে নামিয়ে দিয়ে প্রবীণ চলে গেল। এমন সময় ভালোবাসার জানতে ইচ্ছে করল কে তাকে এই বিপদে সাহায্য করল। ভালোবাসা তার পাশে থাকা আর এক প্রবীণ- জ্ঞানকে প্রশ্ন করল, 'জ্ঞান, যে মহাৎ হৃদয় প্রবীণ আমাকে এখানে নামিয়ে দিয়ে গেল তিনি কে?' জ্ঞান বলল, ' সময়। সময় তোমাকে এখানে নামিয়ে দিয়ে গিয়েছে।' 'সময়! কিন্তু সময় কেন আমাকে সাহায্য করল, যখন সবাই আমাকে ফেলে চলে যাচ্ছিল?' ভালোবাসা আবারও জ্ঞানের নিকট জানতে চাইল। এবার জ্ঞান গভীর প্রজ্ঞার হাসি হেসে উত্তর দিল, 'কারণ একমাত্র সময়ই জানে ভালোবাসা কত মূল্যবান।' ০-০-০-০-০-০ বিঃদ্রঃ-গল্পটি মূলত শিশুদের জন্য নিবেদিত 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন