বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১২

টেস্টের শিকার ওয়ানডেতে শিকারি


        টেস্টের শিকার ওয়ানডেতে শিকারি

 

হাসিটা ঠিক ধবলধোলাই করানোর মতো চওড়া হলো না কুকের হাসিটা ঠিক ধবলধোলাই করানোর মতো চওড়া হলো না কুকের
এএফপি
ইতিহাস গড়ল ইংল্যান্ড। পাকিস্তানও। এই প্রথম টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়ে ওয়ানডেতে হোয়াইটওয়াশ করল কোনো দল। কোনো দলকে টেস্টে হোয়াইটওয়াশ করে ওয়ানডেতে তাদের কাছে হোয়াইটওয়াশ হওয়াও এই প্রথম!
সিরিজ জয়ের পর ইংল্যান্ড শেষ ম্যাচে বেশ কটি পরিবর্তন এনেছিল একাদশে। অভিষেক হয় বাঁহাতি স্পিনার ড্যানি ব্রিগস ও জস বাটলারের। ব্রড-অ্যান্ডারসন-সোয়ানদের বিশ্রাম দিয়ে খেলানো হয় ডার্নবাখ-ব্রেসনানদের। তবু ইংলিশদের থামাতে পারেনি পাকিস্তান। ৪ উইকেটে জিতে ইংল্যান্ড সিরিজ জিতেছে ৪-০-তে। আগের তিন ম্যাচের চেয়ে পরশু একটু বেশিই লড়াই করতে পেরেছে পাকিস্তান। কিন্তু থামাতে পারেনি কেভিন পিটারসেনকে। ২৩৭ রান তাড়ায় একাই ১৩০ করেছেন পিটারসেন। প্রায় সাড়ে তিন বছর ওয়ানডে সেঞ্চুরির দেখা না পাওয়া ব্যাটসম্যানই কিনা সেঞ্চুরি পেলেন টানা দুই ম্যাচে! ৮০.৭৫ গড়ে ৩২৩ রান ও অনুপ্রেরণাদায়ী নেতৃত্বের জন্য সিরিজ-সেরা অ্যালিস্টার কুক।
অসাধারণ বোলিং টেস্ট সিরিজে পাকিস্তানের ব্যাটিং-দুর্বলতা ঢেকে দিলেও বেরিয়ে এসেছে ওয়ানডে সিরিজে। পরশুর ২৩৭-ই ছিল সিরিজে তাদের সর্বোচ্চ। সর্বশেষ ২৯ ম্যাচে ২৫০ ছুঁতে পেরেছে তারা মাত্র তিনবার! ব্যর্থতার জন্য ব্যাটিংকেই দুষেছেন পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল-হক, ‘আজ (পরশু) আমরা আগের চেয়ে অনেক ভালো খেলেছি, কিন্তু পিটারসেন ও ইংল্যান্ডকে থামানোর মতো যথেষ্ট ভালো খেলতে পারিনি। টপ-অর্ডার রান না পেলে জেতা মুশকিল। আমরা ভালো শুরু করেও কেউ বড় স্কোর গড়তে পারছি না। টেস্ট সিরিজের পর এভাবে ঘুরে দাঁড়ানোয় ইংল্যান্ডকে অভিনন্দন। আমরা সামর্থ্যের ধারেকাছেও ছিলাম না।’
দার্শনিকসুলভ কথাবার্তা বললেন ব্যর্থতার জাল ছিঁড়ে আলোর দেখা পাওয়া পিটারসেন, ‘মানুষের জীবনের চাকাটাই এমন, কখনো খারাপ সময় আসবে, কখনো ভালো। যখন রান পাচ্ছিলাম না, তখনো বলে আসছিলাম, আমার ব্যাটিং খারাপ হচ্ছে না। স্রেফ একটা ভালো ইনিংসের ব্যাপার। ওপেনিংয়ে ব্যাট করাটা দারুণ উপভোগ করছি।’ ইংল্যান্ডের অবিশ্বাস্য ঘুরে দাঁড়ানোর অন্যতম নায়ক কুক অভিনন্দন জানালেন সতীর্থদের, ‘এই দেড় সপ্তাহ ছিল অসাধারণ। টেস্ট সিরিজের পর দলের আত্মবিশ্বাস ফিরিয়ে আনাটা ছিল বড় এক চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে আমরা ভালোভাবেই জিতেছি। সবাই নিজ নিজ জায়গা থেকে সামর্থ্যের সর্বোচ্চটা দিয়েছে।’
ওয়ানডেতে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মের পুরস্কারও পেয়েছেন কুক। জায়গা পেয়েছেন টি-টোয়েন্টি দলে। ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে আজই, দুবাইতে। ওয়েবসাইট।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন