বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১২

ভাইরাস থেকে চিরমুক্তি /চেনার উপায় /এন্টি ভাইরাস লাগে না

ভাইরাস থেকে চিরমুক্তি /চেনার উপায় /এন্টি ভাইরাস লাগে না 

আমি আপনাদের শিখাবো কিভাবে এন্টিভাইরাস ছাড়া ভাইরাস চেনা যায় এবং এর থেকে রক্ষা পাওয়া যায়। তার আগে নিচের ছবিটি দেখুন
ছবি
এবার শুরু করা যাক
১। সর্ব প্রথম আপনি উইন্ডোজ সেট আপ করুন। তারপরে কোন কিছু সেট আপ না করে মাই ডকুমেন্ট খুলুন কমান্ড দিন -টুলস-ফোর্ডার অপশন- এখান থেকে ভিউ এ ক্লিক করে শো হিডেন টিক তুলে নিচে আমার ছবির মত করে টিক তুলে দিন । ছবি
ওকে করুন।
2। এবার মাই কম্পিউটার ওপেন করুন(এক্সাপ্লোরার এর সাহায্যে) ভুল করেো কোন ড্রাইভে ডবল ক্লিক করবেন না। আমার ছবি দেখুন ছবি
এবার প্রত্যেক ড্রাইভের আগে + চিহ্ন এর আগে ক্লিক করুন এবং দেখুন কোন অটোরান আইএনএফ আছে কিনা বা কোন ইএক্সই ফাইল আছে কিনা যদি থাকে তবে সাবধানে তা ডিলিট করে দিন।(এখন আপনি প্র্রশ্ন করতে পারেন যে কি ভাবে বুঝবো ভাইরাস) আমার উপরের ছবি দেখুন আর সিস্টেম ভলিউম বা রিসাইকেল বাদে তবে পেন ড্রাইভ এর ‍ভিতরের রিসাইকেল ফোল্ডার ডিলিট করবেন কিন্তু কোন ড্রাইভের ভিতরের রিসাইকেল মুছা যাবে না । এবার ভাল কোন এন্টিভাইরাস সেট আপ করে পুরা কম্পিউটার স্কেন দিন তারপরে যা ভাইরাস পাবে তা ডিলিট করে দিণ। (এভাস্ট এন্টি ভাইরাস অনেক ভাল কাজ করে। )যেই যেই সফট এ ভাইরাস তা পুরাপুরি ডিলিট করে দিন। এখন প্রশ্ন হলো তাহলো আমি কিভাবে আমার সফট ব্যাক আপ রাখবো । এর জন্য নিরো রাইটার সফট খুব ভাল কাজ করে । যা কিনা আপনি কোন দিনও কল্পনা করতে পারবেন না। এবার আপনার প্রয়োজনীয় সফঠ সেটআপ করুন। পেন ড্রাইভ
ছবি
প্রবেশ করালে তা ছরি মত করে খুলুন এর পেন ড্রাইভ এর আগে + চিহ্ন এর আগে ক্লিক করুন এবং যে ফাইল গুলো অপ্রয়োজনীয় বা ভাইরাস বা আপনার অপ্রয়োজণীয় ফাইল তা ডিলিট করে দিন ভুলেও ডবল ক্লিক করবেন না।
এবার আসুণ আপনার সফট বেক আপ করার বুদ্ধি।

নিরো ৬.০ সেট আপ করুন রেজিষ্টার করুন। কমান্ড দিন স্টার্ট-অল প্রোগ্রাম ক্লিক করে নিরো আল্টা ক্লিক করে ডাটা বুডে রাইট করুন। এবার রাইট করার সময় রাইটাররের নাম না দিয়ে ইমেজ ড্রাইপ দেখান আমার ছবি ফলো করুন
ছবি
তারপরে বার্ন ক্লিক করুন সেভ চাইলে সেভ নেম দিয়ে ক্লিক করুন তারপরে শেষ হলে ওকে ক্লিক করে পরবর্তী কাজ সম্পাদান করুন ।
এবার কিভাবে আমার ইমেজ করা ফাইল দেখবোঃ আমার ছবি ফলো করুন ছবি
ছবি
 কন্টিনিউ করে ছবি ফলো করুন এবার দেখুন আপনার কম্পিউটারে দুটি সিডি/ডিভিডি ড্রাইভ এসেছে। আবার আপনার সেভ করা ইমেজ ফাইল এ ক্লিক করে ওপেন উইথ ক্লিন করে চুস প্রোগ্রাম তার পরে একটি বক্স আসবে তাতে ব্রাইজ এ ক্লিক করে C:\Program Files\Ahead\ImageDrive ক্লিক করে ইজেম ড্রাইভ এ ক্লিক করে ওপেন এ ক্লিক করুন অলওয়েজ এ ক্লিক করে ওকে ক্লিক করুন। এবার মাই কম্পিউটারের গিয়ে দেখুন আপনার ইমেজ ড্রাইভের সেই সফট দেখা যাচ্ছে এক কথায় কম্পিউটারমনে করছে যে আপনি একটি সিডি /ডিভিডি প্রবেশ করিয়েছেন। এবার কাজ করে সেই ড্রাইভের উপর রাইট বাটন ক্লিক করে ইজেক্ট দিন । আর এভাবেই চিরমুকিত্ পান ভাইরাস থেকে । পেন ড্রাইভ থেকে ভাইরাস যদি ডুকে তাহলে সে আপনার ড্রাইভের যদি ই এক্স ই না থাকে তাহলে ‍কিছু করতে পারবে না। শুধু মাত্র উইন্ডোজ এ প্রবেশ করবে । তবে সি ড্রাইভ লক্ করে রাখা যায় ডিপ ‍ফ্রিজ দ্বারা তবে তা পরে শিখাবো । তবে ফোল্ডারঅপশন শো করে রাখবেন তাহলে সব ড্রাইভ এর ফাইল(হিডেন ফাইল বা ভাইরাস) দেখা যাবে

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন