বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১২

কাল মিরপুরে ঢাকা-চট্টগ্রামের অগ্নিপরীক্ষা

     কাল মিরপুরে ঢাকা-চট্টগ্রামের অগ্নিপরীক্ষা 

ঢাকা, ২৩ ফেব্রুয়ারি: বিপিএলের দ্বিতীয় ভেন্যু চট্টগ্রামের নির্ধারিত ৮ ম্যাচ শেষ হয়ে গেছে। এই ৮টি ম্যাচের ফল বিপিএলের শীর্ষ ৪ দলের সেমিতে যাবার হিসাব-নিকেষের দৃশ্যপট পাল্টে দিয়েছে। চট্টগ্রাম ভেন্যুর ফলের উপর ভিত্তি করেই কাল শুক্রবার থেকে আবার বিপিএলের দ্বিতীয় পর্বের যুদ্ধ মিরপুরে শুরু হবে। খুলনা আর বরিশাল বিপিএলে ৮টি করে ম্যাচ শেষ করেছে। রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম আর সিলেট ৭টি করে। পয়েন্টের হিসাবে ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে খুলনা। কিন্তু এক ম্যাচ কম খেলাতে রাজশাহীর সেমিতে যাবার সুযোগটা খুলনার তুলনায় এগিয়ে আছে।
মিরপুরের কাল সমান সংখ্যক ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে সেমির লড়াইয়ে মুখোমুখি হবে ঢাকা ও চট্টগ্রাম। খুলনা আর রাজশাহী সফলতা আয়ত্ত করেছে চট্টগ্রাম কিংসদের ঘরের মাঠে। যা নিজ মাঠে পারেনি চট্টগ্রাম। টানা দুই ম্যাচে হেরে গিয়ে চট্টগ্রাম এখন বিপিএলের তৃতীয় দলে পরিণত হয়েছে। চট্টগ্রামের ৪ ম্যাচে জয় আর ৩ ম্যাচে হার নিয়ে ৮ পয়েন্ট। ঘরের মাঠে দুই ম্যাচে ব্যর্থতার দায়ভার নিয়ে মানসিকভাবে অনেকটাই পেছনে পরা চট্টগ্রামের জন্য কালকের ম্যাচ একদিকে সেমির লড়াইয়ে টিকে থাকা লড়াই আর অন্যদিকে নিজেদের হারানো আত্মবিশ্বাস ফিরে পাবার মঞ্চে পরিণত হয়েছে। অথচ ঢাকা ছাড়ার আগে শীর্ষে থেকেই হোম ভেন্যুর উদ্দেশ্যে যাত্রা করেছিল আইকন তামিমের ‘কিংসরা’। ঘরের মাঠে টানা দুই হারের পর বদলে যাওয়া দৃশ্যপটে আমুল পরিবর্তন। চট্টগ্রাম হোম গ্রাউন্ডে যদি একটি ম্যাচেও জয় পেত তাহলে আজ ঢাকার বিপক্ষে অগ্নিপরীক্ষায় নামতে হতো না।
সেমি যাবার পথে ঢাকা-চট্টগ্রামের কালকের ব্যাটে-বলে লড়াইটা রীতিমতো যুদ্ধে রূপ নিয়েছে। কারণ ৮ পয়েন্ট নিয়ে উভয় দলই এখন সেমিতে যেতে একে অন্যের সামনে বাধা হিসাবে উপস্থিত হয়েছে। ঢাকা-চট্টগ্রামের ম্যাচে যে দল জিতবে সেই সেমিতে যাবার পথে এগিয়ে যাবে। কারণ উভয় দলেরই ৩টি করে ম্যাচে বাকি আছে। কাল যে দল হেরে যাবে সে দলের একটি ম্যাচে পয়েন্ট সংগ্রহের সুযোগ শেষ হয়ে যাবে।
এদিকে মাশরাফির ঢাকা শেষ ম্যাচে জয় নিয়ে ফুরফুরে মেজাজে আছে। তবে ওপেনার ইরান নাজিরের ইনজুরিতে দলের পরিবর্তিত ওপেনার নিয়ে ইতোমধ্যেই চলছে হিসেব-নিকেষ। পরিপূর্ণ চেকআপ শেষে ডাক্তার ও দলের ফিজিও ইমরান নাজিরের অবস্থা ভালো বলেই রায় দিয়েছেন। এমন কথাই জানালেন ঢাকার মিডিয়া ম্যানেজার মিনহাজ উদ্দিন খান।
তিনি জানিয়েছেন,‘‘নাজির এখন সুস্থ। তবে আগামীকাল মাঠে নামতে পারবেন কিনা তা এখনই বলা যাচ্ছে না। কাল সকালে ফিটনেস টেস্টের পরই আসলে সিদ্ধান্ত নেয়া হবে।’’ সেক্ষেত্রে আশরাফুলের সঙ্গে বিকল্প ওপেনার নিয়ে দলের টিম ম্যানেজম্যান্টের মাঝে চলছে ভাবনা-চিন্তা।
অন্যদিকে সন্ধ্যার ম্যাচে কাল সিলেটকে হারাতে পারলে সবার আগে সেমিফাইনালে টিকিট নিশ্চিত হয়ে যাবে মুশফিকের দুরন্ত রাজশাহীর। ঢাকা ও চট্টগ্রাম দুই ভেন্যুতে পয়েন্ট টেবিলে রাজশাহী দ্বিতীয় সারিতে। আর চট্টগ্রাম কিংসরা তৃতীয় ও মাশরাফির গ্লাডিয়েটর্স ধরে রেখেছে চতুর্থ অবস্থান। চট্টগ্রামের মাটিতে দ্বিতীয় পর্বে মাশরাফির ঢাকা জয়ের ধারাবাহিকতায় ফিরেছে।
দিনে অপর ম্যাচে ২য় অবস্থানে থাকা দুরন্ত রাজশাহী খেলবে এখন পর্যন্ত টুর্নামেন্টে জয় বঞ্চিত সিলেট রয়্যালসের বিপক্ষে। স্বাভাবিক হিসাবে রাজশাহী কালকের ম্যাচে ফেভারিট দল। অথচ ঢাকা ত্যাগের সময়ও রাজশাহী ছিল ৪র্থ সারিতে। টুর্নামেন্টের শুরুতে দুই হারের পর রাজশাহীকে নিয়ে যে শঙ্কা ছিল তা এখন অতীত ইতিহাস ছাড়া কিছু না। মাত্র ৭ ম্যাচে টানা ৫ জয় নিয়ে বিপিএলের পয়েন্ট টেবিলে এখন দুরন্তরই আধিপত্য। আর কাল যদি জয়ে শেষ হয় ম্যাচ তবে সবার আগে সেমির টিকিট নিশ্চিত করবে দলটি।
পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় হার পয়েন্ট রানরেট
খুলনা রয়েলস ৮ ৫ ৩ ১০ +০.৬১৯
দুরন্ত রাজশাহী ৭ ৫ ২ ১০ -০.০৩৩
চট্টগ্রাম কিংস ৭ ৪ ৩ ৮ +০.৫৭২
ঢাকা গ্লাডিয়েটর্স ৭ ৪ ৩ ৮ +০.৩৫৪
বরিশাল বার্নার্স ৮ ৪ ৪ ৮ +০.০৪৮
সিলেট রয়েলস ৭ ০ ৭ ০ -১.৮১২

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন