শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১২

সবার জন্যে উন্মুক্ত হল অনলাইন বাংলা ডিকশনারি NDict

সবার জন্যে উন্মুক্ত হল অনলাইন বাংলা ডিকশনারি NDict 

নতুন একটি অনলাইন ডিকশনারি যাত্রা শুরু করেছে। NDict নামের এ ডিকশনারিতে রয়েছে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজিতে শব্দ খোঁজার সুবিধা।

সবচেয়ে মজার বিষয় হল এখানে যে কেউ নতুন শব্দ সংযোজন করতে পারবেন। যেমন ধরুন, আপনি দেখলেন Cow শব্দের অর্থ এখানে নেই। এ ক্ষেত্রে আপনি ইচ্ছে করলে Cow এবং তার বাংলা অর্থ এখানে যোগ করে দিতে পারবেন।

যেভাবে খুঁজবেনঃ Search a word (English or Bengali) লেখার নিচের বক্সে ইংরেজি কিংবা বাংলা শব্দ লিখে Search ক্লিক করলে এর ঠিক নিচেই সেই শব্দ ও তার সমার্থক শব্দ পাওয়া যাবে।
যেভাবে নতুন শব্দ যোগ করবেনঃ Add new word-এর নিচে দুইটি বক্স পাবেন। এর প্রথমটিতে ইংরেজি এবং নিচের বক্সটিতে বাংলা সমার্থক শব্দ লিখে Add বাটনে ক্লিক করুন। আপনার দেওয়া শব্দটি ডাটাবেজে যুক্ত হয়ে যাবে এবং এ সংক্রান্ত একটি বার্তায় আপনাকে নিশ্চিত করা হবে।
যেহেতু ভিজিটরদের পক্ষে শব্দ যোগ করার এই ধারণাটি বাংলা অনলাইন ডিকশনারির ক্ষেত্রে একদমই নতুন, আশা করা যাচ্ছে এটি যথেষ্ট সাড়া ফেলবে। এখানে উল্লেখ্য, সাধারণ ভিজিটরদের অংশগ্রহণে চলা উইকিপিডিয়া আজ অপরিসীম তথ্যভাণ্ডারে পরিণত হয়েছে! যদি এ ক্ষেত্রেও সবাই সুন্দর মানসিকতা নিয়ে এগিয়ে আসেন, তবে এটি নিশ্চয়ই একটি তথ্যবহুল ডিকশনারিতে পরিণত হবে। আপনার কয়েক সেকেন্ডের শ্রম হয়তো একদিন আরেকজনের অনেক বড় উপকার করবে। সবার শুভদৃষ্টি কামনা করছি।
ভিজিট করুনঃ NDict
সবার জন্যে শুভকামনা।
avatar

পোষ্টটি লিখেছেন টিজে - মেধাবী ডট কম

Loadingপ্রিয় লিস্টে যুক্ত করুন
মেধাবী ডট কম এই ব্লগে 4 টি পোষ্ট লিখেছেন .
MedhabiDotCom একটি শিক্ষা বিষয়ক ওয়েবসাইট। এখানে আছে- ১. দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় তথ্য। ২. সাপ্তাহিক কুইজ। বিজয়ীর জন্যে ৫০০ টাকা সমমানের পুরষ্কার। ৩. মেধাবী তারকা প্রোগ্রাম। ভিজিট করুনঃ http://www.medhabi.com

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন