সোমবার, ১২ মার্চ, ২০১২

ওয়ার্ডপ্রেস শিখার জন্য টিউনারপেজের পক্ষ থেকে সম্পূর্ণ বাংলা ইবুক “ওয়ার্ডপ্রেস টিউনিং”

টিউনারপেজ থেকে ২য় বারের মত সম্পূর্ণ বাংলা ভাষায় প্রকাশ করা হল ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরীর করার একটি মার্জিত ও রুচী সম্মত বই। tunerpage.com এর ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগ তৈরীর ধারাবাহিক টিউটোরিয়ালটি নিয়ে বইটি প্রকাশ করা হল। ধারাবাহিক পর্বটি লিখেছেন ট্রিপল এস। সকলের কাছে খুব সহজে সংগ্রহ করে রাখার জন্য এটি .pdf এ তৈরী করা হয়েছে। নিজে সংগ্রহে রাখুন সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোডের মাধ্যমে এবং অপরকে উৎসাহিত করুন প্রযুক্তিতে এক ধাপ এগিয়ে যেতে। শেয়ার করুন বন্ধুদের সাথে। এছারাও টিউনারপেজের সকল ধারাহিক টিউটোরিয়াল গুলো নিয়ে একে একে এ বুক তৈরি করা হবে।

বর্তমান সময়ে আমরা অনলাইনে দেখতে পাই যে হাজারও বললে ভুল হবে, অগণিত ওয়েব পেজ, ওয়েব সাইট ইত্যাদি রকমারি ব্লগ। প্রত্যেকেই একটি ব্লগ বা ওয়েব সাইটের আশা করি। তা আমরা সবাই জানি। যেহেতু ওয়েব সাইট কিনতে হয় তাই আমরা একটি ওয়েব সাইট কেনার সামর্থ্য রাখি না। সবার কেনার সামর্থ্য থাকে না। ব্লগের মাধ্যমেও একটি সাইট তৈরী করা যায়। অর্থাৎ ওয়েব সাইটের চাহিদা ব্লগ দ্বারা পূরণ করা যায়। তাই আমি আপনাদের সাথে একটি ই বুক প্রকাশ করছি। ই বুক টি পড়ে ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে আপনারা একটি ব্যক্তিগত বা অফিসিয়াল ব্লগ তৈরী করতে পারেন সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।
তথ্যপ্রযুক্তি এগিয়ে যাচ্ছে। ধরা দিচ্ছে প্রযুক্তির নাগালের অবস্থানরত মানুষের হাতে। প্রযুক্তি নির্ভর মানুষগুলোর কারণেই তথ্যপ্রযুক্তি সামনের দিকে এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের কিছু প্রযুক্তি পাগল এবং পরিশ্রমি ভাইয়েরা  আমাদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এই বইটি পড়তে যাতে পাঠক দুর্বোধ্যের সম্মুখীন না হয় তার জন্য বইটি মার্জিত ও সু-শৃঙ্খলভাবে তৈরী করা হয়েছে। যাতে অতি সাধারণ যে কেউ বইটি পড়ে নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ব্লগ তৈরী করতে পারে। বইটির অনলাইন ভার্সন তৈরী করেছেন টিজে সাইফ রাসেল। আমাদের টিজে ট্রিপল এস অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে wordpress.org এর টিউটোরিয়ালটি উপস্থাপন করেছেন অত্যান্ত নিখুঁতভাবে।এছারাও সারবিক সহযগিতা করেছেন টিউনারপেজের অ্যাডমিন প্যানেল। টিউনারপেজ বাংলা ব্লগ এর সকল সদস্য, ভিসিটর ও টিজে’দের পক্ষ থেকে ট্রিপল এস কে জানাই আন্তরিক শুভেচ্ছা। নিচে তার সবগুলো পোস্ট দেয়া হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন